ঢাকারবিবার , ১২ জুলাই ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

শিরোপায় এক হাত রিয়ালের

প্রতিবেদক
Kolom 24
জুলাই ১২, ২০২০ ৬:১৫ অপরাহ্ণ
Link Copied!

এই সোমবারই লা লিগা শিরোপা নিশ্চিত করে ফেলতে পারে রিয়াল মাদ্রিদ। শুক্রবার রাতে ৩৪তম ম্যাচে আলাভেসকে ২-০ গোলে হারিয়ে বার্সেলোনার সঙ্গে ৪ পয়েন্টের দূরত্ব ফিরিয়ে এনেছে মাদ্রিদ জায়ান্টরা। চাপটা এখন আবার বার্সার ওপর। গতকাল রাতে রিয়াল ভায়াদোলিদের কাছে কাতালানরা হেরে গেলেই সুবিধা রিয়ালের। সোমবার গ্রানাডাকে হারালেই দুম্যাচ হাতে রেখে শিরোপা নিশ্চিত করবে জিনেদিন জিদানের দল। বার্সা জিতলে অবশ্য অপেক্ষা থাকবে পরের রাউন্ডের। ৪ পয়েন্টের দূরত্ব ধরে রেখে বৃহস্পতিবার ৩৭তম রাউন্ডে ভিয়ারিয়ালের ম্যাচ থেকে ১ পয়েন্ট পেলেই ৩৪তম লিগ শিরোপা নিশ্চিত হবে মাদ্রিদ জায়ান্টের। লা লিগার শেষ রাউন্ড আগামী রবিবার, যেদিন লেগানেসের মাঠে খেলবে রিয়াল।

বাকি ৩ ম্যাচের দুটিতে ড্র, একটিতে ড্র করলেও ২০১৭ সালের পর প্রথম লা লিগা জয়ের আনন্দে মাতবে তারা। অন্যদিকে বার্সার জন্য এখন হেরে যাওয়া মানেই সব শেষ। রিয়াল দুই ম্যাচ হেরে গেলে তাদের যে ক্ষীণ সম্ভাবনা উজ্জ্বল হওয়ার একটা সুযোগ আছে সেটাও থাকবে না তখন। সমীকরণ হিসাব ধরেই তাই বলা যায় শুক্রবার আলাভেসের সঙ্গে জিতে ট্রফিতে এক হাত দিয়ে রাখল রিয়াল মাদ্রিদ।

শিরোপা হাতে ছোঁয়া দূরত্বে থাকলেও এ নিয়ে এখনই কথা বলতে নারাজ জিদান। জানান, ‘মৌসুমে এখনো তিন ম্যাচ বাকি। জানি না এই ম্যাচগুলোয় কী হবে। লা লিগা খুব কঠিন লিগ, এই তিন ম্যাচ আমাদের জন্য তিনটি ফাইনাল। আমরা ফোকাস রাখতে চাই এবং ম্যাচগুলো ফাইনাল হিসেবেই খেলব।’

টানা দুই ম্যাচে হলুদ কার্ড দেখায় শুক্রবারের ম্যাচে নিয়মিত অধিনায়ক সার্জিও রামোস ছিলেন না। তবে রিয়ালের পেনাল্টি ভাগ্য ছিল আগের দুম্যাচের মতোই। আর এবারও তাদের ‘অধিনায়ক’ পেনাল্টিতে স্কোর করে দলকে এগিয়ে দিলেন। রামোসের অনুপস্থিতিতে নেতৃত্বের আর্মব্যান্ডটা ওঠে করিম বেনজেমার হাতে। ১১ মিনিটে তার নেওয়া স্পটকিকেই এগিয়ে যায় রিয়াল। মৌসুমে এটি বেনজেমার ১৭তম লিগ গোল আর সবমিলিয়ে ২৬তম। পরে ৫০ মিনিটে দ্বিতীয় গোল করেন আসেনসিও।

ম্যাচে নজরকাড়া নৈপুণ্যে গোলপোস্ট অক্ষত রাখা থিবো কোর্তোয়া পেয়েছেন জিনেদিন জিদানের উচ্ছ্বসিত প্রশংসা। জিদানের মতে, লিগার শিরোপা লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন এই বেলজিয়ান গোলরক্ষক। রক্ষণভাগের মূল সৈনিকদের ছাড়া মাঠে নামা স্বাগতিকদের বেশ কয়েকবার বিপদে ফেলে আলাভেস। তবে তাদের সামনে চীনের প্রাচীর হয়ে আবির্ভূত হন কোর্তোয়া। চারটি অসাধারণ সেভ করে ‘ক্লিন শিট’ নিয়ে মাঠ ছাড়েন এই ২৮ বছর বয়সী তারকা। লিগের সবশেষ পাঁচ ম্যাচে কোনো গোল হজম করেননি তিনি। জিদান বলেছেন, ‘সে খুবই গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড় এবং (শিরোপার লড়াইয়ে) গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এটা দলগত প্রচেষ্টা হলেও থিবো অনেক গোল ঠেকিয়ে দিচ্ছে এবং (সে কারণে) আমরা খুব ভালো করছি।’

চলতি মৌসুমে নিজেকে ফিরে পাওয়া কোর্তোয়ার গেলবারের পারফরম্যান্স নিয়ে হয়েছিল অনেক সমালোচনা। বড় অঙ্কের অর্থের বিনিময়ে ২০১৮ সালের আগস্টে চেলসি থেকে রিয়ালে নাম লেখানোর পর মানিয়ে নিতে সমস্যা হচ্ছিল তার। লিগের ২৭ ম্যাচে মাত্র আটটিতে ‘ক্লিন শিট’ রাখতে পেরেছিলেন তিনি। তবে এবার লা লিগায় ৩২ ম্যাচ খেলে ১৮টিতে প্রতিপক্ষ দলকে গোল করা থেকে বিরত রেখেছেন সাড়ে ছয় ফুট উচ্চতার এই গোলরক্ষক। ম্যাচপ্রতি মাত্র ০.৫৬ গোল হজম করে আসরের সেরা গোলরক্ষকের পুরস্কার জামোরা ট্রফি জয়ের দৌড়ে শীর্ষে আছেন তিনি।

Comments

comments