ঢাকামঙ্গলবার , ১ সেপ্টেম্বর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

স্যামস্যাংয়ের উত্তরাধিকারীর বিরুদ্ধে আবারো অভিযোগ

প্রতিবেদক
Kolom 24
সেপ্টেম্বর ১, ২০২০ ২:২৪ অপরাহ্ণ
Link Copied!

মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার প্রসিকিউটররা লির বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন যে তিনি ২০১৫ সালে স্যামসাং গ্রুপের নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার জন্য অসাধু পথ অবলম্বন করেছিলেন।

২০১৭ সালে ৫২ বছর বয়সী লি ঘুষ কেলেঙ্কারির অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছিলেন, তবে তার পাঁচ বছরের কারাদণ্ডের সাজা স্থগিত করা হয়েছিল। নতুন অভিযোগে তিনি বিচারের অপেক্ষায় থাকা অবস্থায় তাকে কারাগারে রাখার সম্ভাবনা নেই। তবে প্রসিকিউশন নাগরিকের প্যানেলের একটি সুপারিশকে অগ্রাহ্য করেছে যে লি’কে চার্জ করা উচিত নয়।

প্রাক্তন রাষ্ট্রপতি পার্ক জিউন-হাইয়ের পদত্যাগ এবং দোষী সাব্যস্ত হওয়া সহ দক্ষিণ কোরিয়াকে কাঁপানো এমন রাজনৈতিক ও ব্যবসায়িক কেলেঙ্কারিতে অভিযুক্ত ভূমিকার সাথে সম্পর্কিত একটি মামলায় ২০১২ সালে লী প্রসিকিউটরদের মুখোমুখি হয়েছিলেন। তাকে ঘুষ, আত্মসাত, জালিয়াতি ও বিদেশে লুকিয়ে থাকার অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছিল এবং একটি আদালত তাকে পাঁচ বছরের জন্য কারাগারে প্রেরণ করেছিল। কিন্ত ছয় মাস পর সেই সাজা অর্ধেক হয়ে যায় এবং সিওল হাইকোর্ট জেলের মেয়াদ স্থগিত করার সিদ্ধান্ত নেন।

২০১৭ সালে স্যামস্যাংয়ের বিরুদ্ধে রাজনৈতিক সমর্থনের বিনিময়ে এমএস পার্কের বন্ধু চুই সুন-সিল পরিচালিত দুটি অলাভজনক ফাউন্ডেশনকে ৪৩ বিলিয়ন উইন (৩৫.৭ মিলিয়ন ডলার) প্রদানের অভিযোগ আনা হয়েছিল। যাতে লিকে সরাসরি যুক্ত থাকার কথা উল্লেখ করা হয়।

লি অভিযোগ অস্বীকার করেছেন। তিনি অনুদান দেওয়ার কথা স্বীকার করেছেন তবে বলেছিলেন যে স্যামস্যাং এর বিনিময়ে কিছু চায়নি।

জে ওয়াই লি নামে খ্যাত তিনি দক্ষিণ কোরিয়ার বৃহত্তম একীভূত স্যামসাং গ্রুপের চেয়ারম্যান লি কুন-হির পুত্র এবং তিনি স্যামসাংয়ের প্রতিষ্ঠাতা লি বাইংয়ের নাতি।

Comments

comments