ঢাকারবিবার , ১৬ ফেব্রুয়ারি ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

ভাষা নিয়ে তরুণ প্রজন্মের ভাবনা

প্রতিবেদক
Kolom 24
ফেব্রুয়ারি ১৬, ২০২০ ১০:১২ পূর্বাহ্ণ
Link Copied!

বাংলাদেশ ও বাংলা ভাষা এই দুটোই কেনা শোষকের কাছ থেকে। বাঙালি জাতি হিসেবে সমৃদ্ধ। তাদের  কাছে আছে একটি দেশ বাংলাদেশ, একটি ভাষা যার নাম বাংলা আরেকটি জিনিস আছে যার নাম আবেগ। এই তিনটি জিনিসের কোনটির দাম নেই অর্থ মূল্যে। ভাষা থেকে শুরু করে সব জায়গায় পাকস্তানীরা আমাদের দমাতে চেয়েছিল কিন্তু বাঙালির অদম্য ইচ্ছা শক্তি কখনো তা হতে দেয় নি। ১৪৪ ধারা ভেঙে বুকের তাজা রক্ত দিয়ে কেনা আমাদের এই মাতৃভাষা। এই সুন্দর, শ্রুতিমধুর ভাষা নিয়ে অনেক ধরনের ভাবনা আছে তরুণ সমাজে। আর সেই সকল ভাবনার কথা লিখেছেন – ইকবাল হাসান

তানভীর আহমেদ রাসেল, ফার্মেসী বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়: ফেব্রুয়ারি বাঙ্গালীর গৌরব উজ্জল ইতিহাসের অনন্য এক স্বাক্ষী। সারা বিশ্ব যখন ২১ শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করে, তখনে স্বগর্বে বুকটে ছুঁয়ে যায় হিমালয় পর্বতকে। কারণ সারা বিশ্বের বুকে আমরাই একমাত্র জাতি যারা কিনা ভাষার জন্য সংগ্রাম করেছে, নিজের তাজা রক্ত বিলিয়ে দিয়ে রাজপথ রঞ্জিত করে মায়ের মুখের ভাষার যথার্থ মূল্য আদায় করে নিয়েছে যা আমাদের পাশাপাশি সারা বিশ্বের মানুষ এখন শ্রদ্ধাভরে স্মরণ করছে। অবনত চিত্তে স্মরণ করতে ইচ্ছে করে সালাম, বরকত, রফিক, জাব্বার সহ ওইসব বাংলা মায়ের দামাল সন্তানের প্রতি যাদের আত্নত্যাগে বাংলা আজ বিশ্বের বুকে সম্মানিত। অথচ একুশ শতকের এই যুগে এসেও আমরা আমাদের ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতির ধারক ও বাহক সেই বাংলা ভাষাকে আধুনিকতার ছোঁয়ার কুলষিত করছি। বাংলার সাথে ইংরেজি, হিন্দি কিংবা অন্যান্য ভাষায় সংমিশ্রণে ক্ষতবিক্ষত করছি প্রিয় মাতৃভাষাকে। তাই ফেব্রুয়ারির এই ক্ষণে এসে আমাদের এমন অসুস্থ ফ্যাশন নামক আধুনিকতাকে পরিহার করে বাংলা ভাষার যথা প্রয়োগ করে এর শ্রুতিমধুরতা রক্ষা অন্যতম নৈতিক দায়িত্ব।

তাজিন আখন্দ মীম, ইংরেজি বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: মানবজাতির সৃষ্টিলগ্ন থেকেই ভাষা যোগাযোগ এবং আবেগ প্রকাশের মাধ্যম হিসেবে ব্যবহৃত হচ্ছে, সেটা হোক মুখের বুলি হয়ে,  লিখিতরুপে কিংবা  সংকেত আকারে। প্রত্যেক জাতির কাছেই তার মাতৃভাষা  অন্যতম গর্বের একটি বিষয়। তেমনি বাঙালি হিসেবে বাংলা ভাষা প্রতিটা বাঙালির গর্বের কারণ। শুধু মাতৃভাষা হিসেবেই নয় বরং এই বাংলা ভাষার রয়েছে এক রক্তক্ষয়ী সংগ্রামের ইতিহাস। ১৯৫২ তে বাংলার দামাল ছেলেরা মাতৃভাষার জন্য জীবন দিয়েছে। তাদের এই উৎসর্গের কথা স্বরণ রেখে নিজেদের ভাষার প্রতি আরো সচেতন হওয়া জরুরি। প্রত্যেক নাগরিককে বাংলা ভাষার সঠিক ইতিহাস জানাতে পারলে ভাষা সম্পর্কে আরো সচেতন হওয়া সম্ভব। তরুন প্রজন্মের মাঝে বাংলা ভাষা নিয়ে উদাসীনতা দেখা যায়। তাই তরুন প্রজন্মকে বুঝাতে হবে যে বিদেশি ভাষা কখনোই নিজের মায়ের ভাষার চাইতে বড় হতে পারে না, এটা বুঝতে পারলেই স্বদেশী ভাষা চর্চা আরো বেড়ে যাবে।

সুবর্ণা মোস্তফা, বাংলা বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়: ভাষা আমাদের কাছে এক অন্যরকম তাৎপর্য বহন করে।বাংলাদেশে ভাষার প্রতি জোরও দেয়া হয় বেশি কিন্তু সেটা বাংলা বা মাতৃভাষার প্রতি না সেটা হলো ভিনদেশি ভাষা ইংরেজির প্রতি। অংক এবং ইংরেজি এই দুটো একটা সময় পর্যন্ত আমাদের প্রধান বিষয় ধরা হয় পড়ার জন্য।এতেই বোঝা যায় ভিনদেশি একটা ভাষার প্রতি আমাদের কি রকম দুর্বলতা রয়েছে।আমাদের একেবারেই যে ভিনদেশি ভাষা পরিত্যাগ করতে হবে এমন না।বাংলা ভাষা যেন যথাযথ সম্মানের সাথে বলা হয় এবং একটু সুস্থ ভাষা যেন আমরা ভবিষ্যৎ প্রজন্মের কাছে দিতে পারি সেই চেষ্টা করতে হবে।

মাহমুদুন্নবী রিসল, অর্থনীতি বিভাগ, ঢাকা কলেজ: বাংলাদেশি এবং বাঙালির গর্ব করার মতো বিষয়গুলোর মধ্যে ভাষা অন্যতম। এই গর্বের বিষয় যখন বিকৃতির পর্যায়ে চলে যায় তখন সেটা বিরক্তিকর হয়ে উঠে।পরিবেশ দূষণের সাথে সাথে আমরা কথা বলার সময় আমাদের কথা বলায় ভাষা বিকৃতি লক্ষণীয়।ভাষার প্রতি সম্মান রেখে সঠিক উচ্চারণে আমাদের মাতৃভাষায় কথা বলা উচিত।ভাষার দূষণ সবচেয়ে বেশি লক্ষনীয় হয় রেডিও, টেলিভিশনের মত জায়গায়।যেখানে শুদ্ধ ভাষার চর্চা হওয়া উচিত সেখানেই গন্ডগোল।আমাদের এই ব্যাপারে আরো সতর্ক হতে হবে।

মাহফুজ আব্দুল্লাহ, আইন বিভাগ, সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়: মাতৃভাষা তথা বাংলায় শুদ্ধ ও প্রমিত উচ্চারণে কথা বলাও যে একটা কর্তব্যের মধ্যে পরে এটি উপলব্ধি করতে হলে হৃদয়ে মাতৃভাষার প্রতি ভালোবাসাকে লালন ও ধারণ করতে হবে।যে রক্তক্ষয়ী আন্দোলনের মাধ্যমে আজকের বাংলা ভাষা পেয়েছি তা আমাদের মনে রাখতে হবে।  শুধু উৎসব বা দিবস পালন নয় বরং মাতৃভাষা চর্চায় ও ব্যবহারিক ক্ষেত্রে প্রয়োগে সবার আন্তরিকতা ও মমত্ববোধ প্রয়োজন।

মোঃ ইকবাল হাসান, কুমিল্লা বিশ্ববিদ্যালয় 

Comments

comments