ঢাকাসোমবার , ১৫ ফেব্রুয়ারি ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

ঋণ পাবেন সিনেমা হল মালিকরা

প্রতিবেদক
Kolom 24
ফেব্রুয়ারি ১৫, ২০২১ ৭:৩৪ অপরাহ্ণ
Link Copied!

করোনাভাইরাস মহামারীতে ক্ষতিগ্রস্ত চলচ্চিত্র শিল্পের জন্য এক হাজার কোটি টাকার একটি ‘বিশেষ’ পুনঃ-অর্থায়ন তহবিল গঠন করছে বাংলাদেশ ব্যাংক।

চলচ্চিত্র শিল্পের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতেই সিনেমা হল মালিকদের স্বল্প সুদে দীর্ঘ মেয়াদী ঋণ প্রদানের লক্ষ্যে এই তহবিল গঠন করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক রোববার এই বিশেষ তহবিলের নীতিমালা ঘোষণা করেছে।

গত ২৭ জানুয়ারি কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় এই তহবিল গঠন সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে…।

নীতিমালায় বলা হয়েছে, বিদ্যমান সিনেমা হল সংস্কার, আধুনিকায়ন ও মেশিনারি/যন্ত্রাংশ/প্রযুক্তি ক্রয় এবং নতুন সিনেমা হল নির্মাণের উদ্দেশ্যে তফসিলি ব্যাংকের অর্থায়নের বিপরীতে বাংলাদেশ ব্যাংক পুনঃ-অর্থায়ন সুবিধা প্রদান করবে। এ নীতিমালার অন্যান্য শর্ত পরিপালন সাপেক্ষে বিভিন্ন শপিং কমপ্লেক্সে বিদ্যমান সিনেমা হলসহ নতুনভাবে নির্মিতব্য সিনেমা হলসমূহও এই পুনঃ-অর্থায়ন তহবিলের আওতায় ঋণ সুবিধা পাবে।

তহবিলের উৎস ও পরিমাণ : ‘বাংলাদেশ ব্যাংকের নিজস্ব তহবিল থেকে এই তহবিল গঠন করা হয়েছে। তহবিলের পরিমাণ এক হাজার কোটি টাকা। প্রথম ধাপে ৫০০ কোটি টাকা বিতরণ করা হবে। প্রথম ধাপে বিতরণকৃত ঋণ সুষ্ঠু ব্যবহার নিশ্চিত হবার পর দ্বিতীয় ধাপে ৫০০ কোটি টাকা বিতরণ করা হবে…।’

ঋণসীমা : একটি সিনেমা হলের বিপরীতে ঋণ বিতরণের পরিমাণ পাঁচ কোটি টাকার বেশি হবে না।

সুদের হার : এ তহবিলের আওতায় অংশগ্রহণকারী ব্যাংক বাংলাদেশ ব্যাংক হতে ১ দশমিক ৫ শতাংশ সুদে পুনঃ-অর্থায়ন সুবিধা গ্রহণ করতে পারবে। গ্রাহক পর্যায়ে মেট্রোপলিটন এলাকায় ৫ শতাংশ এবং মেট্রোপলিটন এলাকার বাইরে ৪ দশমিক ৫ শতাংশ সুদে  সু ব্যাংক অর্থায়ন করবে।

ঋণের মেয়াদ : এক বছরের গ্রেস পিরিয়ডসহ সমমাসিক/ত্রৈমাসিক কিস্তিতে সর্বোচ্চ আট বছরে (১ বছর+৭ বছর) ঋণ পরিশোধ করতে হবে। এই ঋণ সুবিধা পেতে ২০২২ সালের ৩১ মার্চের মধ্যে আবেদন করতে হবে।

Comments

comments