ঢাকাবৃহস্পতিবার , ১৬ জানুয়ারি ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

ভোটের তারিখ পেছানোর দাবিতে রাবিতে মানববন্ধন

প্রতিবেদক
Kolom 24
জানুয়ারি ১৬, ২০২০ ৫:১২ অপরাহ্ণ
Link Copied!

আলী ইউনুস হৃদয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়

সনাতন ধর্মালম্বীদের ধর্মীয় উৎসব শ্রীশ্রী সরস্বতী পূজার দিনে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন ভোটের তারিখ পেছানোর দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় সচেতন শিক্ষার্থীদের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের তাজউদ্দীন আহমদ সিনেট ভবনের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মাববন্ধনে বক্তরা বলেন, আগামী ৩০ জানুয়ারি সরস্বতী পূজার পঞ্চমী তিথিতে ভোট গ্রহণের তারিখ ঘোষণা কর করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই ভোট গ্রহণের তারিখ পেছানোর দাবিতে আজকে আমাদের এই মানববন্ধনে দঁাড়াতে হয়েছে। সরস্বতী পূজা শুধু আমাদের নয় পুরো হিন্দু ধর্মালম্বীদের একটা ধর্মীয় অনুভূতির বিষয়। এই সরস্বতী পূজা সারা দেশে তথা ভারতীয় উপমহাদেশে পালন করা হয়। কিন্তু ইসি পূজার দিন নির্বাচনের তারিখ ঘোষণা করে সাম্প্রদায়িতকার মনোভাব প্রকাশ করেছে। একইসঙ্গে পূজার দিনে ভোটের তারিখ ঘোষণা করে হিন্দু সম্প্রদায়কে হেয়প্রতিপন্ন করেছে। নির্বাচন কমিশনার কিভাবে পূজার দিনে নির্বাচনের তারিখ ঘোষণা করে সেটাও জানার বিষয় বলে দাবি করেছে মানববন্ধন থেকে।

তারা আরো বলেন, ১৯৭১ সালে বাংলাদেশে মুক্তিযুদ্ধ হয়েছিলো অসাম্প্রদায়িকতা নিয়ে। কিন্তু ৩০ তারিখে ভোট গ্রহণের দিন নির্ধারণ করে ইসি হিন্দু সম্প্রদায়কে ছোট করে দেশ বিরোধী কাজ করেছেন। এসময় মানববন্ধন থেকে ইসি’র পদত্যাগ দাবি করেন। একইসঙ্গে ভোট গ্রহণের তারিখ পেছানোর দাবি জানানো হয়।

দর্শন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মানিক রায় অভির সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন- সনাতন বিদ্যার্থী সংসদের রাবি শাখার সভাপতি চন্দন কুমার, সাধারণ সম্পাদক সিমন সাহা সকাল, সদস্য সুরেশ মন্ডল, চারুকলা অনুষদের শিক্ষার্থী মনুমোহন বাপ্পা, নৃ-বিজ্ঞান বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী নয়ন চন্দ্র মহন্ত, মাজহারুল ইসলাম, আলহাজ প্রমুখ।  এসময় বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

আগামী ৩০ জানুয়ারি সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। এই দিনে নির্বাচন কমিশন দুই সিটির ভোট গ্রহণের তারিখ ঘোষণা করে।

Comments

comments