ঢাকাশুক্রবার , ১৭ জানুয়ারি ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

অধরাই থেকে গেল ‘আবু ভাই’র শেষ ইচ্ছা !

প্রতিবেদক
Kolom 24
জানুয়ারি ১৭, ২০২০ ৪:৪৬ অপরাহ্ণ
Link Copied!

আলী ইউনুস হৃদয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের কাছে পরিচিত নাম ‘আবু ভাই’ ওরফে আবু আহমেদের শেষ ইচ্ছা অধরাই থেকে গেলো! আবু আহমেদের ইচ্ছে ছিলো বিশ্ববিদ্যালয়ে আবারও ‘আবুর ক্যান্টিন’ চালু হবে। কিন্তু সেই আরাধ্য ইচ্ছা পূরণ হলো না।

গতকাল শুক্রবার বেলা ১১টার দিকে তিনি রাজশাহীর মতিহার থানার হনুফার মোড়ে অবস্থিত নিজ বাড়িতে মৃত্যুবরণ (ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন) করেন।

এদিন বাদ আছর নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। পরে মির্জাপুর পশ্চিমপাড়া কবরস্থানে তাকে শায়িত করা হয়। তার মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের সাবেক-বর্তমান শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে। অনেক শিক্ষক-শিক্ষার্থী সামাজিক যোগাযোগ মাধ্যমে তার সঙ্গে কাটানো সময়ের স্মৃতিকথা জানিয়ে স্ট্যাটাস দিয়েছেন। তিনি দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, এ্যাজমা, হাইপ্রেসার, কিডনির অসুখে অসুস্থ ছিলেন।

মৃত্যুর একদিন আগে হাসপাতাল থেকে বাড়িতে ফেরেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৬ বছর। চার ছেলে ও দুই কন্যা সন্তান রেখে গেছেন তিনি। আবু আহমেদের ছেলে সেলিম বলেন, শুক্রবার সকালে হঠাৎ করে বাবার শারীরিক অবস্থার অবনতি হয়। তার পাশে গেলে আমাকে তার পা-টিপে দিতে বলেন। তখন তিনি জোরে জোরে নিঃশ্বাস নিচ্ছিলেন। এর কিছুক্ষণ পরেই আমার চোখের সামনে বাবা মারা যান।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভালোবেসে ডাকতেন ‘আবু ভাই’। বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন তিনি সত্তর, আশি, নব্বই দশকের আন্দোলনের সাক্ষী ছিলেন। চোখের সামনে বিশ্ববিদ্যালয়ের নানা আন্দোলনের উত্থান ও পতন দেখেছেন। শুধু আড্ডাই নয়, শিক্ষার্থীদের রাজনৈতিক-সাংস্কৃতিক আলাপ-আলোচনা ও পরিকল্পনার অন্যতম কেন্দ্র ছিল ‘আবুর ক্যান্টিন’। ২০১৫ সালে ক্যান্টিনটি বন্ধ হয়ে যায়।

Comments

comments