ঢাকারবিবার , ১৯ সেপ্টেম্বর ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

কিশোরগঞ্জে আগাম শীতকালীন সবজি চাষে ব্যস্ত কৃষক

প্রতিবেদক
Kolom 24
সেপ্টেম্বর ১৯, ২০২১ ৪:২৯ অপরাহ্ণ
Link Copied!

এক সময় শুধু শীতকালে সবজি চাষ হলেও এখন বছরজুড়ে চলে আগাম সবজির চাষ। শীত কিংবা গ্রীষ্ম সারা বছর কিশোরগঞ্জে ক্ষেতজুড়ে নানা জাতের সবজি ভরপুর থাকে। বিশেষ করে শীতের আগমনের আগে আগাম জাতের শীতকালীন সবজি চাষ করে জেলার কৃষকরা বাড়তি আয় করেন। এরই ধারাবাহিকতায় চলতি বছর কিশোরগঞ্জের বিস্তীর্ণ মাঠজুড়ে চাষ করা হচ্ছে আগাম শীতকালীন শিম, মুলা, টমেটো, ফুলকপি ও বাঁধাকপি। বৃষ্টির কারণে কৃষকরা সময়মতো সবজি চাষ শুরু করতে না পারলেও শেষ দিকে পুরোদমে চাষে নেমে পড়েছেন তারা। কোনো প্রাকৃতিক দুর্যোগের কবলে না পড়লে চলতি বছর রেকর্ড পরিমাণ আগাম জাতের সবজি উৎপাদন হবে বলে আশা করছেন তারা।

জেলার বিভিন্ন এলাকার মাঠে ধুম পড়েছে বাঁধাকপি, ফুলকপি, শিম, মুলা, টমেটো, লালশাক-পালংশাক ও সবুজ শাকসহ নানা ধরণের সবজি চাষের। মূলত আগাম শীতকালীন চাষ করলে ফসলের বেশি দাম পাওয়া যায়। এ কারণে সবজি ফলাতে চাষাবাদে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। তাই পুরোদমে চলছে মাঠ প্রস্তুত, বীজ বপন, চারা রোপণ ও পরিচর্যা। বিস্তীর্ণ মাঠজুড়ে এখন শুধু সবুজের সমারোহ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, চলতি মৌসুমে কিশোরগঞ্জে ৯ হাজার ৬০ হেক্টর জমিতে শীতকালীন সবজি চাষাবাদের খসড়া লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে ৩০ শতাংশ জমিতে নানা জাতের আগাম সবজি চাষ হয়েছে। এসব সবজি পরিচর্যা করছেন কৃষকরা। এক থেকে দেড় মাসের মধ্যে বাজারে তোলা হবে এসব সবজি।

সরজমিনে গিয়ে দেখা যায়, মাঠের পর মাঠ শুধু সবজির ক্ষেত। ফুলকপি, বাঁধাকপি, মুলা, পালং শাক, লালশাক, সবুজ শাক, বেগুন ও টমেটোসহ নানা জাতের সবজি চাষ শুরু করেছেন কৃষক।

সদর উপজেলার মহিনন্দ ইউনিয়নের কৃষক আবুল কাশেম বলেন, এ বছর দীর্ঘ অনাবৃষ্টি আর তীব্র গরমের কারণে সময়মতো শীতকালীন সবজির চাষ শুরু করতে পারেনি। এ কারণে এবার একটু দেরি হয়েছে। আমি দেড় বিঘা জমিতে কপি ও ১০ কাটা জমিতে লালশাক চাষ করেছি। আশা করি, এখান থেকে ভালো লাভ করব।

পাকুন্দিয়া উপজেলার এগারসিন্দুর ইউনিয়নের আদিত্যপাশা গ্রামের কৃষক আলা উদ্দিন বলেন, শীতকালীন সবজি উৎপাদনে উপযুক্ত সময়ের আগে আমরা সবজি বাজারে তুলতে চাই। এজন্য একটু আগেভাগে চাষ শুরু করেছি। আশা করছি আবহাওয়া অনুকূলে থাকবে এবং ভালো দাম পাব। তবে সবজি বাজারে তোলার সময় কাংখিত দাম পাব কি না তা নিয়ে শঙ্কিত।

পাকুন্দিয়া উপজেলার আঙ্গিয়াদী ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা হামিমুল হক সোহাগ জানান, মৌসুমে সবজির দাম কম থাকায় কৃষকদের আগাম শীতকালীন সবজি চাষে উদ্বুদ্ধ করা হচ্ছে। আগাম শীতকালীন সবজিতে কৃষকরা লাভবান হয়।

কিশোরগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ ছাইফুল আলম বলেন, প্রায় সারা বছর ধরে জেলার কৃষকরা নানা জাতের সবজি চাষ করেন। কৃষকরা শীত সামনে রেখে যত্ন সহকারে সবজি চাষ শুরু করেছেন। শীতকালীন আগাম জাতের এসব সবজি চাষ লাভজনক করে তুলতে আমাদের মাঠপর্যায়ের কৃষি কর্মকর্তারা কৃষকদের কারিগরি সহায়তার পাশাপাশি নানাভাবে সহযোগিতা করছি।

Comments

comments