ঢাকাশুক্রবার , ২৯ মে ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

হেপাটাইটিসের ঝুঁকি

প্রতিবেদক
Kolom 24
মে ২৯, ২০২০ ৪:১৯ অপরাহ্ণ
Link Copied!

হেপাটাইটিস মানে লিভারের প্রদাহ। এটি বিভিন্ন ভাইরাস দ্বারা সৃষ্ট হতে পারে। হেপাটাইটিস এর প্রধান টাইপ হলো A, B এবং C। এ টাইপ হেপাটাইটিস এর উপসর্গ পাকস্থলীর ভাইরাসের অনুরূপ। অধিকাংশ সময় এক মাসের মধ্যে সেরে যায়। হেপাটাইটিস B ও C এর কারণে হঠাৎ করে অসুস্থ হতে পারে। হেপাটাইটিস বি ও সি এর কারণে লিভার ক্যান্সার বা গুরুতর ক্রনিক ইনফেকশনের কারণে লিভার সিরোসিস ও হতে পারে।

অপরিষ্কার হাতঃ হেপাটাইটিস A দেহের বাইরে একমাস টিকে থাকতে পারে। সবসময় ভালো স্বাস্থ্যবিধি – টয়লেট ব্যবহার, ডায়াপার পরিবর্তনের পর এবং খাদ্য নাড়াচাড়া বা খাবার গ্রহনের পূর্বে অবশ্যই সাবান পানি বা জীবানু নাশক দিয়ে ভালোভাবে হাত ধুয়ে নিতে হবে। যাতে করে হেপাটাইটিস A এর বিস্তার রোধ করা সম্ভব হবে।

দূষিত রক্তঃ সংক্রামিত রক্ত এবং শরীরের তরল হেপাটাইটিস সংক্রমণে সাহায্য করে। জন্মের সময় মায়ের থেকে যৌনসংগীর বা খোলা কোন ক্ষতের মাধ্যমে ও এটি ছড়ায়।

যৌন যোগাযোগঃ হেপাটাইটিস B আক্রান্ত কোন সংগীর সাথে যৌনমিলনের মাধ্যমে আক্রান্ত হবার প্রধান কারন।

হেপাটাইটিস A ঝুকি: খাদ্য বা পানিয় জলের মাধ্যমে: হেপাটাইটিস A দূষিত তাজাফল, সবজি এবং সালাদের মাধ্যমে প্রাদুর্ভাব দেখা যায়। খোশাছাড়ানোর আগে বা খাদ্য গ্রহনের পূর্বে খাবার ভালোভাবে ধুয়ে নিন। দূষিত পানি পান করেও আপনি হেপাটাইটিসে আক্রান্ত হতে পারেন। ট্যাপের পানি পান করার পূর্বে অব্যশ্যই সিধ্বো করে নিতে হবে। ঘরের বাহিরে বোতলজাত পানি এবং বরফ এড়িয়ে চলা যদি তা বিশুদ্ধ পানি দিয়ে তৈরি না করা হয়। হেপাটাইটিস A ও B এর ভ্যাকসিন রয়েছে।

দূষণের মাধ্যমে হেপাটাইটিস ছড়ায়ঃ-
হেপাটাইটিস A আক্রান্ত ব্যক্তির মলদ্বারা দূষিত খাবার ও পানীয় এর মাধ্যমে ছড়ায়। এছাড়াও হেপাটাইটিস আক্রান্ত ব্যক্তির সাথে ঘনিষ্ঠ মেলামেশার মাধ্যমে আক্রান্ত হতে পারেন।
উদাহরণস্বরূপ – ডায়াপার পরিবর্তন বা যৌন যোগাযোগের মাধ্যমে, অস্বাস্থ্যকর পয়ঃনিষ্কাশন ব্যবস্থা বা অস্বাস্থ্যকর পরিবেশে আক্রান্ত হবার ঝুঁকি বেড়ে যায়। হেপাটাইটিস B এবং C প্রধানতঃ সংক্রামিত ব্লাড, বীর্য বা শরীরের অন্যান্য তরল পদার্থের মাধ্যমে ছড়ায়।

তরল বা বীর্যের মাধ্যমে এ রোগ ছড়ায়। স্বল্প সময়ের জন্য বিরত থাকা বা ভ্যাক্সিন হচ্ছে আক্রান্ত এড়ানোর সবচেয়ে নিরাপদ উপায়। এছাড়াও কনডম ব্যবহার ঝুঁকি এড়াতে সাহায্য করবে। এছাড়াও বিউটি পার্লার বা সেলুন এর মাধ্যমে হেপাটাইটিস B ও C সংক্রামিত হওয়ার কিছু ঝুঁকি থাকে। হেপাটাইটিস B ও C আক্রান্ত কারো ব্যক্তিগত জিনিস ব্যবহারের মাধ্যমে এ রোগ ছড়াতে পারে।

ডাঃ মনীষা রায় সীমি
এম.বি.বি.এস (ডিইউ), সিএমইউ

Comments

comments