ঢাকাশুক্রবার , ৮ জানুয়ারি ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

দ্রুত গতিতে ঘুরছে পৃথিবী

প্রতিবেদক
Kolom 24
জানুয়ারি ৮, ২০২১ ৮:৫০ অপরাহ্ণ
Link Copied!

পৃথিবী তার অক্ষের ওপর ২৪ ঘণ্টায় একবার আবর্তন করে, যা সবারই জানা। তবে ২০২০ সালের জুন থেকে এখন পর্যন্ত নিজ অক্ষের ওপর দ্রুত গতিতে ছুটে চলেছে পৃথিবী। এমনকি গত ৫০ বছরের ইতিহাসে সবচেয়ে দ্রুত গতিতে ঘুরছে পৃথিবী। গত বছরের মাঝামাঝি সময় থেকে ২৪ ঘণ্টার আগেই নিজ অক্ষের ওপর আবর্তন শেষ করেছে গ্রহটি। পৃথিবীর এমন আবর্তনে চিন্তার ভাঁজ পড়েছে বিজ্ঞানীদের কপালে। কেননা এ কারণে বদলে যাচ্ছে পৃথিবীর সমস্ত দেশের সময়।

পৃথিবীর এই দ্রুত গতিতে ঘুরতে থাকার জন্য সময় পরিবর্তন হচ্ছে দ্রুত। এ কারনে নিজ নিজ জায়গায় থাকা অ্যাটোমিক ঘড়ির সময় পরিবর্তন করতে হবে বিজ্ঞানীদের। যুক্ত করতে হবে নেতিবাচক লিপ সেকেন্ড। এ পর্যন্ত ২৭টি লিপ সেকেন্ড যুক্ত করা হয়েছে ১৯৭০ সাল থেকে।

ব্রিটিশ সংবাদ মাধ্যম ডেইলি মেইলে প্রকাশিত খবরে বলা হয়েছে, গতবছর জুন থেকে ২৪ ঘণ্টার কম সময়ের মধ্যে ঘূর্ণন শেষ করেছে পৃথিবী। এ মুহূর্তে পৃথিবী ২৪ ঘণ্টার মধ্যে ০ দশমিক ৫ মিলি সেকেন্ডের কম সময় নিয়ে ঘুরছে, যার ফলে আমাদের ২৪ ঘণ্টা থেকে ০.৫ মিলি সেকেন্ড কমে গেছে। ২৪ ঘণ্টায় ৮৬,৪০০ সেকেন্ড হয়। গত বছর জুন থেকে এই ৮৬,৪০০ সেকেন্ড থেকে কমেছে ০.৫ মিলি সেকেন্ড। ১৯ জুলাই ২০২০ দিনটি ২৪ ঘণ্টার থেকে ১.৪৬০২ মিলি সেকেন্ড কম ছিল।

এদিকে, যুক্তরাজ্যের ন্যাশনাল ফিজিক্যাল ল্যাবরেটরি সিনিয়র রিসার্চ সায়েন্টিস্ট পিটার হুইবারলি জানান, নির্ধারিত সময়ের চেয়ে কম সময়ে নিজ কক্ষপথে একবার পাক খাচ্ছে পৃথিবী। গত ৫০ বছরে প্রথমবার ঘটছে পৃথিবীর এমন পরিবর্তন।

Comments

comments