ঢাকাশনিবার , ৮ ফেব্রুয়ারি ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

কিশোরগঞ্জে সূর্যমুখীর হাসি

প্রতিবেদক
Kolom 24
ফেব্রুয়ারি ৮, ২০২০ ৩:২৩ অপরাহ্ণ
Link Copied!

কিশোরগঞ্জ জেলার ১৩ উপজেলার মধ্যে ৮টি উপজেলার কৃষকদের সূর্যমুখী চাষের প্রতি আগ্রহ বাড়ছে। আগে বছরের এক-তৃতীয়াংশ সময় পতিত থাকত তাদের জমি। সেখানে সূর্যমুখী চাষ করে আলোর মুখ দেখতে যাচ্ছেন কৃষকরা। অর্থকরী ফসল হিসেবে সূর্যমুখী একটি লাভজনক ফসল। এ জনপদের কৃষকরা আগে জানত না কিভাবে চাষ করা হয়।

কৃষি বিভাগের মতে, কিছুটা লবণসহিষ্ণু ফসল সূর্যমুখী। তবে এ অঞ্চলের কৃষকরা এক বছর আগেও এই তেলবীজ আবাদে তেমন আগ্রহী ছিল না। বর্তমান সময়ে এসে প্রত্যন্ত গ্রামে এখন চোখে পড়ছে সূর্যমুখীর ক্ষেত। অনাবাদি জমিতে সূর্যমুখীর হাসি এখন কৃষকের কাছে নতুন এক সম্ভাবনার ফসল।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, হোসেনপুর, কিশোরগঞ্জ সদর, পাকুন্দিয়া, কটিয়াদী, তাড়াইল, বাজিতপুর, কুলিয়ারচর, ভৈরব উপজেলায় ৮ হেক্টর জমিতে এবার সূর্যমুখীর আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ ও ১৩ মেট্রিক টন উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সূর্যমুখী থেকে পাওয়া তেল ও বীজ বাজারে বিক্রি করে চাষিরা ধানের চেয়ে বেশি লাভবান হবে মনে করেন চাষিরা।

তাড়াইল উপজেলার দামিহা গ্রামের কৃষক রুহুল কুদ্দুস জানান, চলতি মৌসুমে দুই বিঘা জমিতে সূর্যমুখী চাষ করেছেন। এর আগের বছর পরীক্ষামূলকভাবে এক বিঘা জমিতে ফসলটি চাষ করে উৎপাদন খরচ উঠিয়েও প্রায় ১৪ হাজার টাকা লাভ হয়। তাই এবার আরও এক বিঘা বেশি করে চাষ করেছেন।

কৃষক আকরাম আলী বলেন, সূর্যমুখীর ফলন খুবই ভালো হয়েছে। জমিতে সেচ, সার ও কীটনাশক স্প্রে দিয়ে এবার দুই বিঘা জমিতে ফসলটি চাষ করতে খরচ হয়েছে এ পর্যন্ত ১৪ হাজার টাকা। তেমন কোনো প্রাকৃতিক বিপর্যয় দেখা না দিলে এবার দুই বিঘার সূর্যমুখী উৎপাদনে ৩০ থেকে ৩২ হাজার টাকা লাভ হতে পারে বলে জানান তিনি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) ড. মুহিত কুমার দে জানান, ধান এবং সবজি চাষের চেয়ে সূর্যমুখী অনেকটা লাভজনক। বাড়ির আঙিনাসহ আশপাশের জমিতে এ ফুলের চাষের মাধ্যমে পরিবারের ভোজ্যতেলের ঘাটতি মোটানোসহ জ্বালানি কাঠের সংকট দূর করা সম্ভব।

ছবিতেঃ মো. মাহফুজুল হক ভূঁইয়া, বৈজ্ঞানিক সহকারী, কৃষি গবেষণা উপকেন্দ্র কিশোরগঞ্জ।

স্থানঃ পাড়াবাজিতপুর, নিকলী।

জাত- বারি সূর্যমুখী- ২

Comments

comments