ঢাকাবৃহস্পতিবার , ২০ ফেব্রুয়ারি ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

ক্যান্সার প্রতিরোধে মেথি

প্রতিবেদক
Kolom 24
ফেব্রুয়ারি ২০, ২০২০ ৮:১৯ অপরাহ্ণ
Link Copied!

রন্ধনকাজে খুবই জনপ্রিয় একটি মশলা মেথি। রান্নার স্বাদ বাড়ানো ছাড়াও এর যে অনেক গুণ রয়েছে তাও জানেন অনেকে। আধুনিক গবেষণা বলছে, ডায়াবেটিস থেকে দূরে থাকতে নিয়মিত মেথি খাওয়া খুব দরকার।

ডায়াবেটিস ছাড়াও ক্যান্সার প্রতিরোধ করতে মেথি খুব কার্যকর। হজম প্রক্রিয়া ভালো করতেও মেথির কোনো বিকল্প নেই। অ্যাসিডিটির সমস্যায় অব্যর্থ মেথির বীজ।
ভারতের ২০১৫ সালের এক সমীক্ষার ফলাফল বলছে, নিয়মিত ১০ গ্রাম মেথি গরম পানিতে ভিজিয়ে রেখে খেলে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি অনেকটাই কমে।

ইন্টারন্যাশনাল জার্নাল ফর ভিটামিন অ্যান্ড নিউট্রিশন রিসার্চে প্রকাশিত হওয়া প্রতিবেদনে বলা হয়েছে, মেথি ভেজানো পানি ডায়াবেটিক রোগীদের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

রান্নায় মেথি ব্যবহার করতে হলে অন্তত পক্ষে তিন থেকে চার ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। এতে সবচেয়ে ভালো ফল পাবেন। মেথি দানায় হাই ফাইবার থাকে, ফলে পাঁচন প্রক্রিয়া ধীর গতিতে হয়, শরীরে শর্করা শোষণের হার কমে। স্বাভাবিকভাবেই শরীর থেকে ইনসুলিন নির্গত হওয়ার হার বাড়ে।

মেথি দানা কী উপায়ে খেলে সবচেয়ে ভালো উপকার হয়? এক গ্লাস গরম জলে মেথি দানা ভিজিয়ে রেখে ১০ মিনিট থিতিয়ে যাওয়ার সময় দিন। এর পর লেবু আর মধু মিশিয়ে তরলটি পান করুন। রুটি, পরোটা, দোসা, ইডলি, রান্নার ঝোল, সালাদ এবং মাছ ভাজাতেও মেথি পাতা দিয়ে রান্না করতে পারেন। স্বাদেও ভালো হবে, আর উপকারও মিলবে।

(কলম ২৪ ডেস্ক)

Comments

comments