ঢাকাসোমবার , ১২ জুলাই ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

শাবিপ্রবিতে বরাদ্দ বেড়েছে গবেষণায়, কমেছে তথ্য প্রযুক্তিতে

প্রতিবেদক
Kolom 24
জুলাই ১২, ২০২১ ১০:৫৪ অপরাহ্ণ
Link Copied!

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০২১-২২ অর্থবছরের জন্য ১৪৯ কোটি ৮৯ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে, যা গত অর্থবছরের তুলনায় এবার বাজেট কমেছে ১ কোটি ৪৪ লাখ টাকা।

তবে এবার বাজেটের আকার কমলেও গগবেষণায় বরাদ্দ বেড়েছে। গত বছর গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছিল ৪ কোটি ২০ লাখ টাকা। যা এবারের অর্থবছরে ১ কোটি ৮০ লাখ টাকা বেড়ে হয়েছে ৬ কোটি টাকা।

সোমবার (১২ জুলাই) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বাজেট অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেছেন।

বাজেটে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বাবদ সর্বোচ্চ ৯২ কোটি ৬০ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। যা মোট বাজেটের ৬১ দশমিক ৭৮ শতাংশ।

বাজেটে অনুদান কমেছে পেনশন ও অবসর খাত, যন্ত্রপাতি ক্রয় খাত ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বাজেট ধরা হয়েছে ১ কোটি ৫৫ লাখ টাকা, যা গত অর্থবছরে ছিল ২ কোটি ৪৩ লাখ টাকা।

এছাড়া বাজেটে পণ্য সরবরাহ ও সেবা খাতে ৩৪ কোটি ৬০ লাখ টাকা, গবেষণা খাতে ৬ কোটি টাকা ও অন্যান্য অনুদান খাতে ৯১ লাখ টাকা, যন্ত্রপাতি অনুদান খাতে ৮ কোটি ৪১ লাখ টাকা, যানবাহন বাবদ অনুদান খাতে ১ কোটি ৭৯ লাখ টাকা ও অন্যান্য মুলধন অনুদান খাতে ৫১ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে।

সার্বিক বিষয়ে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘এবারের বাজেটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে গুরুত্ব দেওয়া হয়েছে। গবেষণায় বাজেট বৃদ্ধি করেছি। স্বচ্ছতা, জবাবদিহিতাসহ সার্বিক দিক থেকে শাবিপ্রবি অনন্য অবস্থানে রয়েছে। ইউজিসি থেকে যখন যা চেয়েছি তা-ই পেয়েছি, প্রয়োজনে আরও বেশি বরাদ্দ নিয়ে আসব।’

Comments

comments