ঢাকাশনিবার , ২১ আগস্ট ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

পাশ সালমা, ফেল জয়া

প্রতিবেদক
Kolom 24
আগস্ট ২১, ২০২১ ৭:১৬ অপরাহ্ণ
Link Copied!

এএফসি এলিট রেফারি প্যানেলের জন্য ফিটনেস পরীক্ষা দিয়েছেন বাংলাদেশের দুই নারী রেফারি সালমা আক্তার এবং জয়া চাকমা। সালমা পরীক্ষা দিয়েছিলেন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে…। জয়া পরীক্ষা দেন ভারতের জামশেদপুরে। সালমা পরীক্ষায় উত্তীর্ণ হলেও পাশ করতে পারেননি জয়া। রেফারির ভূমিকায় জয়া ও সালমা রয়েছেন সহকারী রেফারি হিসেবে।

ফিটনেস টেস্টে উত্তীর্ণ না হওয়ায় জয়া হাতছাড়া করলেন এএফসি এলিট প্যানেলে যাওয়ার। জয়া চাকমা উচ্চশিক্ষার… জন্য বর্তমানে ভারতে রয়েছেন। দেশের বাইরে থাকায় অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন জামশেদপুরে পরীক্ষা নেয়ার ব্যবস্থা করে জয়ার।

এ নিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) রেফারিদের প্রধান আজাদ রহমান বলেন, ‘তাত্ত্বিক পরীক্ষায় জয়া ও সালমা দুজনই ভালো করেছিল। কিন্তু সালমা ফিটনেসে পাস করলেও ব্যর্থ হয়েছেন জয়া। তাই স্বাভাবিক ভাবেই এএফসি এলিটে থাকতে পারছেন না।’

নারী রেফারিদের ফিটনেস পরীক্ষা হয় দুই পর্বের। প্রথম পর্বে ছয়বার ৪০ মিটার স্প্রিন্ট। এই পর্বে নির্দিষ্ট সময়ের মধ্যে… স্প্রিন্ট শেষ করেন জয়া। আট মিনিটের মধ্যে শুরু হয় ল্যাপ (চক্কর)।

ফিফা রেফারিতে উত্তীর্ণ হতে হলে ১০ চক্কর বাধ্যতামূলক। এছাড়া এএফসি এলিটে জায়গা করে নিতে দশ চক্করের বেশি দিতে হয়। এখানেই ফেল করেন জয়া।

জয়াকে ফিফা ফিটনেস টেস্ট শেষ করতে হবে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে। এবারের পরীক্ষা অবশ্য বাংলাদেশে …এসে দিতে হবে তাকে। এখানে ব্যর্থ হলে বাংলাদেশের প্রথম নারী ফুটবল রেফারি জয়া হারাবেন ফিফা রেফারির স্বীকৃতি।

Comments

comments