ঢাকাশনিবার , ১৬ মে ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

কাজিপুরে বানিয়াজান খাল বেদখল করে বাঁধ নির্মাণ

প্রতিবেদক
Kolom 24
মে ১৬, ২০২০ ৭:৩৮ অপরাহ্ণ
Link Copied!

সিরাজগঞ্জের কাজিপুর উপজেলা সিমানায় আবাদি জমি থেকে মাটি কেটে ঐতিহ্যবাহী বানিয়াজান খাল বেদখল করে অবৈধভাবে বাঁধ নির্মাণ করছে প্রভাবশালীরা।

গান্ধাইল ইউপি অন্তর্গত পাটাগ্ৰাম রোড সংলগ্ন জামাই পাড়ার দক্ষিণপ্রান্তে পাশ্ববর্তী ইটভাটায় ব্যবহ্নত স্কেভেটর মেশিন দিয়ে রাতের আঁধারে বাঁধ নির্মাণ অব্যাহত রেখেছে।

অনুমতির তোয়াক্কা না করে বাঁধ নির্মাণের জন্য আবাদি জমি থেকে মাটি কাটার অভিযোগ জানিয়ে ক্ষতিগ্রস্থ জমি মালিক বাঐখোলা গ্ৰামের মৃত আঃ হামিদের ছেলে বাবলু বলেন, খাল সংলগ্ন আমার পৈতৃক জমি থেকে মাটি কাটার ফলে সামান্য বৃষ্টি হলেই ডুবে যাবে, এ জমি এখন খাল হয়ে গেছে। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ফোনে অবহিত করা হয়েছে কিন্তু চলমান করোনা পরিস্থিতিতে প্রতিকার পাওয়ার কোনো আশা নেই জানতে পেরে তিনি হতাশা ব্যক্ত করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক এলাকাবাসী জানায়, পাশ্ববর্তী সদর উপজেলার রতনকান্দি ইউনিয়নের চিলগাছা গ্ৰামের জনৈক সোহেলের নেতৃত্বে কতিপয় প্রভাবশালী ব্যক্তি মাছ চাষের জন্য খাল দখল করে বাঁধ নির্মাণ করছে।

কাজিপুর ইউএনও জাহিদ হাসান সিদ্দিকী বলেন, বিষয়টি সরেজমিনে দেখে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, বগুড়ার সারিয়াকান্দি উপজেলার বানিয়াজান গ্ৰাম সিমানায় করতোয়া নদী হতে উৎপত্তি হয়ে সিরাজগঞ্জ সদরের রতনকান্দি ইউপি সিমানায় সুরিয়া নদীর সাথে মিলিত হয়। দীর্ঘ প্রায় ৪০ কিলোমিটার দীর্ঘ স্রোতস্বিনী খাল একসময় নৌপথ হিসেবে গুরুত্বপূর্ণ ছিল। যমুনা নদীর ডান তীরে তীব্র ভাঙ্গনে সুরিয়া নদী বিলীন ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মিত হওয়ায় স্বাভাবিক স্রোতধারা এবং নৌযোগাযোগ গুরুত্ব দুই হারিয়ে যায়। বর্তমানে দুপাশের আবাদী জমিতে সেচের পানি ও পর্যাপ্ত দেশীয় মাছের অন্যতম উৎস হিসেবে পরিচিত বানিয়াজান খাল।

Comments

comments