ঢাকাশুক্রবার , ১১ ডিসেম্বর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

ইবির ২৬ শিক্ষক পাচ্ছেন বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ

প্রতিবেদক
Kolom 24
ডিসেম্বর ১১, ২০২০ ৮:৫৪ অপরাহ্ণ
Link Copied!

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপসচিব ড. গোলাম মোস্তফা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, মন্ত্রণালয়ের ‘বিজ্ঞান ও প্রযুক্তি কর্মসূচি’ খাত হতে ২০২০-২১ অর্থবছরে বিশেষ গবেষণা অনুদানের জন্য মনোনীত হয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২৬ শিক্ষক।

জানা যায়, জীববিজ্ঞান, চিকিৎসাবিজ্ঞান, ইন্টার ডিসিপ্লিনারি, পদার্থবিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান এবং প্রকৌশল ও ফলিত বিজ্ঞান এই ছয় ক্যাটাগরিতে ফেলোশিপ পাচ্ছেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মোট এক হাজার ১৫৮ জন গবেষক।

এর মধ্যে মোট চার ক্যাটাগরিতে ফেলোশিপ পাচ্ছেন ইবির বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান, অধ্যাপক ড. নিলুফা আক্তার বানু, সহযোগী অধ্যাপক মফিজুর রহমান, সহকারী অধ্যাপক রেজাউল করিম, সহযোগী অধ্যাপক ড. মোস্তফা জামাল হ্যাপি ও প্রভাষক আনিসুল কবির।

ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. আব্দুল মোমিন, অধ্যাপক ড. হুমায়ুন কবির, অধ্যাপক ড. খলিলুর রহমান ওসহযোগী অধ্যাপক খায়রুল ইসলাম, সহযোগী অধ্যাপক ড. হেলাল উদ্দিন, সহযোগী অধ্যাপক ড. শাহিনুজ্জামান, সহযোগী অধ্যাপক নাসির উদ্দীন খান এবং সহকারী অধ্যাপক আবদুল্লাহ আল মাসুদ মনোনীত হয়েছেন।

এছাড়া ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান, অধ্যাপক ড. আয়েশা আক্তার জামান, অধ্যাপক ড. আতিকুর রহমান, অধ্যাপক ড. শরীফ মোঃ আল রেজা, অধ্যাপক ড. মিনহাজুল হক, অধ্যাপক ড. আরিফুজ্জামান খান, অধ্যাপক ড. শামসুল আলম ও সহযোগী অধ্যাপক ড. সাদিকুল ইসলাম, সহযোগী অধ্যাপক ড. আহসানুল হক এবং সহযোগী অধ্যাপক এস এম আব্দুর রাজ্জাক ফেলোশিপ পাচ্ছেন।

আরও মনোনীত হয়েছেন ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের অধ্যাপক এ টি এম মিজানুর রহমান ও সহযোগী অধ্যাপক কামরুজ্জামান।

মনোনীতরা তাদের প্রকল্প অনুযায়ী দুই-তিন লক্ষ টাকা আর্থিক সহায়তা পাবেন।

১৯৭৭-১৯৭৮ অর্থবছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ওগবেষণারত এমএস, এমফিল, পিএইচডি পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের এই অনুদান প্রদান করা হয়।

Comments

comments