ঢাকারবিবার , ১০ মে ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

ধীরেন্দ্রনাথ দত্ত: এক প্রতিবাদী কন্ঠস্বর

প্রতিবেদক
Kolom 24
মে ১০, ২০২০ ৫:০০ অপরাহ্ণ
Link Copied!

৭১ এ শহীদ হওয়া বৃহত্তর কুমিল্লার কৃতি সন্তান অ্যাডভোকেট ধীরেন্দ্রনাথ দত্ত বিশ্ববাসীর কাছে রাষ্ট্রভাষা বাংলার জন্য প্রথম সোচ্চার প্রতিবাদী হিসেবে পরিচিতি পেলেও বর্তমান প্রজন্ম এই ভাষাসৈনিক কে ততোটা চেনে না। ফলে ক্ষণজন্মা এই গুণী ব্যক্তির নামটি একসময় মনে হবে অনেক অচেনা।

শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত (১৮৮৬-১৯৭১) একজন বাঙালি আইনজীবী, সমাজকর্মী, ভাষাসৈনিক এবং রাজনীতিবিদ ছিলেন। তাঁর জন্ম তৎকালীন বাংলা প্রদেশের ত্রিপুরা জেলায় বর্তমানে ব্রাহ্মবাড়িয়ায়। তিনি ১৯০৫ সালের বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনে যোগ দেন। দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের আহ্বানে অসহযোগ আন্দোলনে অংশ নেন। মহাত্মা গান্ধীর আদর্শ অনুসরণে ‘মুক্তি সংঘ’ নামে একটি সমাজকল্যাণ সংস্থাও গঠন করেছিলেন। ব্রিটিশ বিরোধী কার্যকলাপে যুক্ত থাকার কারণে বেশ কয়েকবার কারাগারে প্রেরিত হয়েছিলেন।

উল্লেখ যে, ১৯৪৮ সালের ২৫ ফেব্রুয়ারি উর্দু ও ইংরেজির পাশাপাশি বাংলাকে স্বীকৃতি দেওয়ার প্রথম দাবি উত্থাপন করেছিলেন এই ধীরেন্দ্রনাথ। ১৯৬০সালে তাঁর উপর ‘এবডো’ প্রয়োগ করা হয়। ১৯৭১সালের ২৯ মার্চ গভীর রাতে এই ভাষাসৈনিককে কুমিল্লার ধর্মসাগরের পশ্চিমপাড়ের নিজবাড়ি থেকে কুমিল্লা সেনানিবাসে নিয়ে তাকে নির্যাতন করে হত্যা করে বর্বর পাকসেনারা। বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠা ও এদেশের স্বাধীনতা সংগ্রামে অসাধারণ অবদানের জন্য ১৯৯৭সালে দেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার হিসেবে তাকে ‘ভাষা ও স্বাধীনতা আন্দোলনে স্বাধীনতা পুরস্কার ‘প্রদান করা হয়। কুমিল্লা পৌরসভা কতৃপক্ষ ধীরেন্দ্রনাথ দত্তের নামে রাস্তার নামকরণ করে। জেলাপ্রশাসক কার্যালয় থেকে শহীদ খাজা নিজাম উদ্দিন সড়ক পর্যন্ত রাস্তাটি “ধীরেন্দ্রনাথ দত্ত সড়ক” নামে পরিচিত। ১৮জুলাই ২০১৭, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে তাঁর নামে একটি ‘ই-লাইব্রেরি’ প্রতিষ্ঠা করা হয়। ধীরেন্দ্রনাথ দত্ত স্মরণে ২০০৬ সালে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ঐ বছরই ছাত্রদের জন্য “ধীরেন্দ্রনাথ দত্ত হল” নামে একটি আবাসিক হল নিমার্ণ করা হয়। পরবর্তীতে কুমিল্লা স্টেডিয়ামের নামকরণ করা হয় ” ভাষাসৈনিক ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়াম “।

Comments

comments