ঢাকাবুধবার , ১৩ মে ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

পুলিশের আহ্বানে পোশাক শ্রমিকদের বাড়ি ভাড়া মওকুফ করলেন এক দম্পত্তি

প্রতিবেদক
Kolom 24
মে ১৩, ২০২০ ৪:০১ অপরাহ্ণ
Link Copied!

সারাদেশে করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে চরম সংকট দেখা দিয়েছে বাংলাদেশের পোশাক শিল্পে। ফলে বিপাকে পড়েছেন এই খাতের উপর নির্ভরশীল শ্রমিকরা। তাদের কথা চিন্তা করেই আশুলিয়া শিল্পাঞ্চল এলাকার বাড়িওয়ালা, শ্রমিক নেতা ও ভাড়াটিয়া পরিষদের এক বৈঠকে এখানে বসবাসরত শ্রমিকদের ৪০ শতাংশ ভাড়া মকুফের আহ্বান জানান শিল্প পুলিশ। আর সেই আহ্বানে প্রথম সাড়া দিয়ে বাড়ি ভাড়া মওকুফ করলেন জামগড়া এলাকার গার্মেন্ট ব্যবসায়ী রুবেল আহমেদ ও তার স্ত্রী ঈতি।

সূত্র জানায়, ৩০ শতাংশ শ্রমিকদের নিয়ে সীমিত আকারে শিল্প কারখানা চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর বাকি শ্রমিকদের মোট বেতনের ৬৫ শতাংশ নির্ধারণ করায় হতাশা হয়ে পড়েন অনেক শ্রমিক। কারণ এই বেতনে বাড়ি ভাড়া পরিশোধের পর খাওয়ার টাকা থাকবে কিনা তা নিয়ে শঙ্কা ও হতাশা প্রকাশ করেন তারা।

পরে গত ৮ মে দুপুরে শিল্প পুলিশ-১ এর প্রধান কার্যালয়ে জনপ্রতিনিধি, শিল্প পুলিশ, থানা পুলিশ, বাড়িওয়ালা এবং আশুলিয়া ভাড়াটিয়া পরিষদের যৌথ বৈঠকে শ্রমিকদের জন্য ৪০ শতাংশ বাড়ি ভাড়া মওকুফের আহ্বান জানানো হলে উপস্থিত বাড়িওয়ালারা এ সিদ্ধান্তকে স্বাগত জানান। পরে ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বাড়ি ভাড়ার ৪০ শতাংশ মওকুফের আহ্বান জানান।

আর এই আহ্বানে সাড়া দিয়ে আশুলিয়ায় প্রথম তিন বাড়ির বাড়িতে থাকা প্রায় ১শত শ্রমিক পরিবারের বাড়ি ভাড়া মওকুফ করলেন গার্মেন্টস ব্যবসায়ী রুবেল আহমেদ ও তার স্ত্রী।

দিব্ব ফ্যাশন লিমিটেডের স্বত্তাধিকারী রুবেল আহমেদ বলেন, ‘মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে অসহায় ও মানবিক জীবনযাপন করছেন দেশের প্রত্যন্ত এলাকা থেকে আসা এখানে বসবাসরত শ্রমিক পরিবার গুলো। ৩০ শতাংশ শ্রমিক নিয়ে সীমিত আকারে পোশাক কারখানা খুলে দেয়া হলেও বাকি শ্রমিকদের জন্য ৬৫ শতাংশ বেতন নির্ধারণ করায় বাড়ি ভাড়া পরিশোধ ও খাওয়া নিয়ে বিপাকে পড়েছেন শ্রমিকরা। তাদের কথা চিন্তা করে ঈদ উপহার হিসেবে ও আহ্বান অনুযায়ী আমি ও আমার স্ত্রীর মালিকানাধীন তিনটি বাড়ির ৪০ শতাংশ ভাড়া মওকুফ করে দিয়েছি।’

‘চলমান এই বৈশ্বিক মহামারি মোকাবেলায় সামথর্য অনুযায়ী সকল বাড়ির মালিকদের শ্রমিকদের পাশে দাঁড়ানো উচিত। তাদের কাছ থেকে শতভাগ বাড়ি ভাড়া আদায় করা মানবিক হবে না। তাই দেশের অর্থনীতিকে সচল ও করোনা প্রতিরোধে সবার প্রতি আহ্বান জানান তিনি।

Comments

comments