ঢাকাসোমবার , ১১ জানুয়ারি ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

জ্যেষ্ঠ প্রভাষক পদ বিলুপ্ত করে সহকারী অধ্যাপক বহাল রাখার দাবি

প্রতিবেদক
Kolom 24
জানুয়ারি ১১, ২০২১ ২:৪৩ অপরাহ্ণ
Link Copied!

সদ্য প্রকাশিত সংশোধনীতে আলিম মাদরাসায় নব সৃষ্ট জ্যেষ্ঠ প্রভাষক পদ বিলুপ্ত করে সহকারী অধ্যাপক পদটি বহাল রাখার দাবি জানিয়ে সংবাদ সম্মেলন হয়েছে। সোমবার (১১জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরম খাঁ হলে বাংলাদেশ মাদরাসা জেনারেল টিচার্স এসোসিয়েশনের নেতৃবৃন্দ এ দাবি জানান।

এসময় লিখিত বক্তব্যে সংগঠনটির মহাসচিব মোহাম্মদ দোলোয়ার হোসেন পাঁচটি প্রস্তাবনা উপস্থাপন করেন। প্রস্তাবনাগুলো হলো- ১. মাদরাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ গত বছরের ২৩ নভেম্বর প্রকাশিত সংশোধনীতে জাতীয় শিক্ষানীতির আলোকে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ২০১০ সালে জারিকৃত পরিপত্র মোতাবেক সকল পর্যায়ের মাদরাসার প্রশাসনিক (অধ্যক্ষ, উপাধ্যক্ষ, সুপার, সহ-সুপার) পদে নিয়োগে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা সংশোধন পূর্বক সকলের অংশগ্রহণের সুযোগ উন্মুক্ত করা। ২. সদ্য প্রকাশিত সংশোধনীতে আলিম মাদরাসায় নব সৃষ্ট জ্যেষ্ঠ প্রভাষক পদ বিলুপ্ত করে সহকারী অধ্যাপক পদটি বহাল রাখা। ৩. সংশোধনীতে প্রভাষক (গণিত) পদ বিলুপ্ত করে বিজ্ঞান শিক্ষাকে বাধাগ্রস্ত করা হয়েছে যা কোনোভাবেই কাম্য নয়। তাই জনবল কাঠামোতে প্রভাষক (গণিত) পদ পুনরায় অন্তর্ভুক্ত করা। ৪. সংশোধনীতে ৫০% প্রভাষককে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি কোনভাবেই কাম্য নয়। তাই চাকুরি কাল ৮ বছর পূর্তিতে সকল প্রভাষকের সহকারী অধ্যাপক পদে পদোন্নতিসহ পর্যায়ক্রমে সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদে পদোন্নতির সুযোগ রাখা। ৫. সংশোধনীতে গ্রন্থাগারিক ও সহঃগ্রন্থাগারিক পদে জেনারেল ধারায় শিক্ষিত প্রার্থীর আবেদনের সুযোগ রাখা।

সংবাদ সম্মেলনে শিক্ষক নেতৃবৃন্দ স্কুল-কলেজের আনুপাতিক হারে মাদরাসা জাতীয়করণ করে শিক্ষা ব্যবস্থার বৈষম্য দুর করার আহ্বান জানান। এছাড়া জ্ঞান-বিজ্ঞানে সমৃদ্ধ তথ্য-প্রযুক্তিনির্ভর ও সাম্প্রদায়িকতা মুক্ত ডিজিটাল বাংলাদেশ গঠনের লক্ষ্যে উপরোক্ত প্রস্তাবনা সংশোধনীতে অন্তর্ভুক্তের জন্য প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রীর সদয় হস্তক্ষেপ কামনা করেন।

সংগঠনটির সভাপতি জহির উদ্দিনের সভাপতিত্বে অন্যদের মধ্যে সিনিয়র সহ-সভাপতি ফজলুল বারী হেলাল, শহিদুল ইসলাম, সিনিয়র যুগ্ম মহাসচিব ওয়ালিদ হোসেন, সাংগঠনিক সম্পাদক শফিউল আজমসহ প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Comments

comments